You are here: Home / Updates / Bangladesh: the government has initiative to bring domestic workers under labour code, Minister Menon said

Bangladesh: the government has initiative to bring domestic workers under labour code, Minister Menon said

Comments
by Fish Ip published May 01, 2015 06:00 PM
Minister Rashed Khan Menon joined domestic workers on May Day. He said that the government has taken the initiative to bring the country's 14 million domestic workers under labor law.

Details

 

 

Editor's note: Rashed Khan Menon is a Member of Parliament and Chairman of the Workers Party of Bangladesh. During the Labour Law amendment in 2013, he raised the final amendment proposal in the Parliament to include domestic workers in the Labour Law. In the last Parliament he was the Chairman of Standing Committee on Education Ministry but at present government he is the Minister of Civil Aviation and Tourism Ministry.

Minister Rashed Khan Menon marked the start of May Day Rally as the chief guest on May Day in front of NationaBangladesh: Rashed Khan Menonl Press Club. He said that the final draft of the Protection and Welfare Policy for Domestic Workers is made. Domestic workers will be recognized as workers in the labour law.

Details below in Bengali: -

সরকার গৃহ শ্রমিকদের শ্রম আইনের আওতায় আনার উদ্যোগ নিয়েছে : রাশেদ খান মেনন

ঢাকা, ১ মে, ২০১৫ (বাসস) : বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এম.পি বলেছেন, দেশের ১৪ লাখ গৃহ শ্রমিককে শ্রম আইনের আওতায় আনতে সরকার উদ্যোগ গ্রহণ করেছে।
২০১০ সালে প্রণীত ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা’র খসড়া চূড়ান্ত করে তা বাস্তবায়ন করার জন্য কার্যকরী পদক্ষেপ নেয়া হয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন, শ্রম আইনে গৃহ শ্রমিকদের ‘শ্রমিক’ হিসেবে স্বীকৃতি দেয়া হবে।
আজ মহান মে দিবস পালন উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের সামনে গৃহশ্রমিক সমাবেশ ও র্যালীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।
গৃহ শ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক- এর উদ্যোগে আয়োজিত এই শ্রমিক সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক ও বিলসের চেয়ারম্যান মো. হাবিবুর জাতীয় শ্রমিক জোটের সভাপতি মেসবাহ উদ্দিন আহম্মদ, নাগরিক উদ্যোগের প্রধান নির্বাহী জাকির হোসাইন, বিলসের সহকারী নির্বাহী পরিচালক ও সমন্বয়কারী সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদ ও জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা ও শ্রমিক নেতা আবুল হোসাইন ।
দেশের নেতৃত্বশীল জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশন এবং মানবাধিকার সংগঠনসমূহের সমন্বয়ে গঠিত ‘গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক’ আয়োজিত কর্মসূচীতে ঢাকা শহরের বিভিন্ন এলাকা থেকে নেটওয়ার্কভুক্ত জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশন ও মানবাধিকার সংগঠনসমূহের মাধ্যমে সংগঠিত গৃহশ্রমিকদের চার শতাধিক প্রতিনিধি এই সমাবেশে যোগদান করেন।
সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশ বিশ্বের অন্যতম গৃহশ্রমিক প্রেরণকারী রাষ্ট্র হিসেবে মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে লক্ষাধিক নারী গৃহশ্রমিক কর্মরত রয়েছেন। বিদেশে কর্মরত গৃহশ্রমিকদের অধিকার সুরক্ষায় সরকার ২০১১ সালে ‘গৃহশ্রমিকদের জন্য শোভন কাজ শীর্ষক আইএলও কনভেনশন ১৮৯’ অনুস্বাক্ষর করেছে উল্লেখ করে নেতৃবৃন্দ বলেন, এশিয়া অঞ্চলের ফিলিপাইনসহ বিশ্বের ১৭টি রাষ্ট্র ইতোমধ্যে কনভেনশনটি অনুসমর্থন করেছে।
সমাবেশে অবিলম্বে গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা ২০১০ অনুমোদন করা, গৃহশ্রমিকদেরকে শ্রম আইনে অন্তর্ভুক্ত করা, গৃহশ্রমিকদের জন্য শোভন কাজ শীর্ষক আইএলও কনভেনশন ১৮৯ অনুসমর্থন করা, গৃহশ্রমিকদের জন্য নিবন্ধন ও পরিদর্শন ব্যবস্থা চালু করার দাবি জানানো হয়।

Source: Bangladesh Sangbad Sangstha

Story Type: News

Filed under:
blog comments powered by Disqus